বর্তমান আধুনিক বিশ্বে অনলাইন এবং অফলাইন সকল ক্ষেত্রেই ডেটার প্রাইভেসি একটি অন্যতম অধিকার। ডেটা হতে পারে অফিশিয়াল Text, Word Document, Audio, Video ইত্যাদি যেকোন ফরম্যাটের। বিভিন্ন কারণেই এগুলোর প্রাইভেসির দরকার হতে পারে। অফিশিয়াল ক্ষেত্রে তো বটেই, প্রাত্যাহিক জীবনেও ডেটা প্রাইভেসির ঘাটতি হলে মাঝে মাঝে গুণতে হয় বড় আকারের মাশুল!

1d

 

প্রাইভেসি নিশ্চিত করতে আমরা প্রায়শই বিভিন্নFile Locker, File Hider, Folder Lock ইত্যাদি ব্যবহার করি। কোনটিই কি আসলে কাজের? হ্যাঁ, ক্ষণিকের জন্য ফাইল/ডেটা হাইড বা লক হলেও একটু পরে একা একাই আবার ভিজিবল / আনলকড হয়ে থাকে, উইন্ডোজ চেঞ্জ করলেও কাজ করে না, আবার হাইডার / লকার আনইন্সটলড হয়ে গেলেও কেরামতি শেষ!

সমস্যার সমাধান পাবেন এখানে। এখন ডেটার সর্বোচ্চ সিকিউরিটি এবং প্রাইভেসি নিশ্চিত করতে পারে একটি মাত্র পদ্ধতি! তা হলো Encryption. শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত বা অপরিচিত। সেটা ব্যাপার না। Screen Snap সহ দেখিয়ে দিচ্ছি কিভাবে Encrypter ব্যাবহার করে কাজটি করবেন। প্রথম বারে ভলিউম ক্রিয়েট করলেই ঝামেলা শেষ। বার বার করা লাগে না। আমরা একটি Virtual Drive Create করবো যেটি পাসওয়ারড দিয়ে Decrypt করার পর My Computer  Visible হবে এবং অন্যান্য Drive যেমন Local Disk : C, D ইত্যাদির মতো আচরণ করবে, আবার Encrypt করলে Drive টি চলে যাবে। প্রক্রিয়াটি খুব সহজ, ঝামেলা বিহীন, সবাই একবারেই পারবেন।

Instructions: 

১. প্রথমেই OS অনুযায়ী ( Windows/Mac/Linux) VeraCrypt Software টি ডাউনলোড করে নিন। (Direct Download Link পোস্টের শেষে)

২. ডাউনলোড শেষ হলে VeraCrypt ইন্সটল করুন। ইন্সটল শেষ হলে টিউটরিয়াল দেখাতে চাইবে, No Select করুন।

1

৩. ডেস্কটপ অথবা Start Menu তে VeraCrypt এর Shortcut দেখতে পাবেন। এখানে ক্লিক করে রান করুন।

2

৪. VeraCrypt Window তে উপরের বার এ Volumes এ ক্লিক করুন। তারপর Create New Volume Select করুন। 

৫. তারপর Create a Encrypted File Container Select করে Next  এ ক্লিক করুন।

3

৬. তারপর Standard VeraCrypt Volume এবং আবার Next

এবারের ধাপটি গুরুত্বপূর্ণ । আমরা একটি আমরা একটি Virtual Drive Create করতে যাচ্ছি যার Space নির্ধারণ করবেন আপনি আপনার প্রয়োজনানুসারে।এখানে আমরা 5GB স্পেসের ড্রাইভ তৈরি করবো। এই স্পেস অন্য যেকোন ড্রাইভ যেখানে ফ্রি স্পেস আছে সেখান থেকে আপনাকে নিতে হবে।

৭. Select File… এ ক্লিক করুন। এবার আপনিVirtual Drive Create করার জন্য   যে ড্রাইভ থেকে জায়গা নিবেন সেখানে গিয়ে File Name এ যেকোন নাম লিখে Save এ ক্লিক করুন। তারপর আবার Next . 

4

৮. তারপর যেভাবে যা সিলেক্ট করা আছে থাকুক, আপনি Next  এ ক্লিক করুন।

৯. এইবার Virtual Drive এর সাইজ সিলেক্ট করার পালা। GB select করে প্রয়োজনানুযায়ী সাইজ লিখুন। আমরা 5 GB নিচ্ছি। তারপর Next

5

১০. Volume Password এর উইন্ডো আসবে। Password লিখে আবার Confirm করুন। Password মনে রাখতে হবে, প্রতিবার Virtual Drive Visible করতে Password লাগবে।Capital/Small Letter খেয়াল করুন।

১১. Large File সম্পর্কিত একটি উইন্ডো আসবে। আপনি Yes Select করে Next এ ক্লিক করুন।

১২. এবার একটি উইন্ডো আসবে। এই উইন্ডোর উপরে Mouse Cursor ২-৩ সেকেন্ড এর জন্য নাড়াচাড়া করুন। এতে Encryption Value Randomly Change হবে। এই জিনিস আপনার বোঝা লাগবে না। আপনি Format এ ক্লিক করুন।

7

১৩. এখন কিছুটা সময় লাগবে। কিচ্ছুক্ষণের মধ্যেই Volume Creation শুরু হবে এবং লেখা আসবে Veracrypt may seem unresponsive. Please wait. আপনি শুধু Wait  ই করবেন। আর কিছু না। কিছুক্ষণের মধ্যেই Complete হবে এবং বলবে Volume Created. Ok select করুন। তারপর আবার Next আসবে। Next এ ক্লিক না করে Window টি কেটে দিন।

89

 

কাজ শেষ। Virtual Drive তৈরি হয়ে গেছে। আপনি যে Drive এর জায়গা নিয়েছিলেন সেখানে আপনার দেয়া নামের একটা ফাইল দেখতে পারবেন।ফাইলটির সাইজ হবে যতটুকু সিলেক্ট করেছিলেন। এতে কোন File Extension থাকবে না। এটি কোন Software দিয়েই Open করা যাবে না। আসলে Virtual Drive এর সব ফাইল এখানেই থাকবে। এই ফাইলটি আপনার ইচ্ছা মতো স্থানে সরিয়েও নিতে পারেন। তবে হ্যাঁ, এই ফাইলটি কেউ যেনো ডিলেট না করে তা খেয়াল করবেন। তাই একটু ভিতরের দিকে ফাইলটি রাখলে ভালো হয়।

10

 

এবার দেখাবো কিভাবে Virtual Drive Visible করবেনঃ

১. Desktop/Start Menu থেকে VeraCrypt রান করুন।

২. VeraCrypt এর নিচের দিকে Select File… এ ক্লিক করুন। 

৩. এবার একটি উইন্ডো আসবে। এখান থেকে আপনার সদ্য তৈরি করা File টি সিলেক্ট করুন।তারপর Open এ ক্লিক করুন।

11

৪. এবার যেকোন একটি ড্রাইভ নেম সিলেক্ট করুন।আমরা “A:” তে ক্লিক করলাম।তারপর  Mount  এ ক্লিক করুন।

12

৫. Password box আসবে, যে Password দিয়েছিলেন সেটি লিখে Ok তে ক্লিক করুন।

13

 

৬. আপনাকে Wait করতে বলা হবে। প্রথম বার একটু বেশি সময় লাগতে পারে, বেশি বললেও ভুল হবে, পরবর্তী থেকে নগন্য সময় লাগবে।

হয়ে গেছে, এবার My Computer এ গেলেই আপনার নতুন ড্রাইভ দেখতে পাবেন। এটিকে সাধারণ ড্রাইভ সমূহের মতোই ব্যবহার করতে পারবেন। তবে কাজ শেষে অবশ্যই এটিকে আবার Decrypt করে দিবেন। তাহলে ড্রাইভটি My Computer এ থাকবে না। 

কিভাবে আপনার ড্রাইভটি Decrypt (Lock and Invisible) করবেন ঃ

১. Desktop/Start Menu থেকে VeraCrypt রান করুন।

২. Dismount All এ ক্লিক করুন।

কাজ শেষ। এইবার My Computer এ ড্রাইভটি আর দেখতে পাবেন না। এইভাবে আপনি আপনার ডেটার সম্পূর্ণ সিকিউরিটি নিশ্চিত করতে পারেন।

 


 

Download

Download VeraCrypt 1.16 Lattest Stable Version Directly. Select your PC’s OS:

This is the lattest version till now. You may download Updated Versions in future, then click here


 

 

If you feel any problem, you may contact with me @rjoyxd 

Join us on Facebook!

(124)

ফেসবুক থেকে কমেন্ট করুন
>> বার্কটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*