How to play youtube video in background in Andriod/iOS

 

youtube একটি বিস্ময়ের নাম। ইউটিউব নিয়মিত ব্যবহার করেন না; এমন ইন্টারনেট ব্যবহারকারী খুঁজে পাওয়া যাবে না। যারা আনলিমিটেড ইন্টারনেট প্যাকেজ বা ব্রডব্যান্ড চালান তাদের দিনের হয়ত সিংহভাগ সময়ই কাটে ইউটিউবে নান রকমের ভিডিও দেখে। অনলাইনে গান শুনা এখন খুবই কমন একটা বিষয়। অনেক ভালো ভালো অ্যাপ এই সুবিধা দিয়ে থাকে। তবে সমস্যা হলো এরা অনেক ভাষার গান কালেকশনে রাখে না। যেমন বাংলা বা হিন্দি গান। এসব শুনতে হলেই ঝামেলায় পড়তে হয়। এসব ক্ষেত্রে ইউটিউবই ভরসা। ডাউনলোড করে শুনা অনেক সময় সম্ভব হয়না। কিন্তু গান শুনতে শুনতে অন্য কাজ ও করা জরুরী। মানে শুধু অডিও শুনতে চাচ্ছেন। তখন কি করবেন? কারণ মোবাইল থেকে ইউটিউব অ্যাপ হোক কিংবা ব্রাউজার। ইউটিউব ভিডিও ব্যাকগ্রাউন্ডে অডিও হিসেবে প্লে করা যায় না। এ সমস্যার সমাধান নিয়েই আজকের পোস্ট। How to play youtube video in background in Andriod/iOS । আর হ্যাঁ, এই পোস্টে অ্যান্ড্রোয়েড আর আইফোন/আইপ্যাড উভয় দিক নিয়েই কথা বলবো। চলুন, শুরু করা যাক।

How to play youtube video in background in Andriod/iOS

 

Android

*** অ্যান্ড্রোয়েডঃ ওপেন সোর্স. হওয়ায় একই সমস্যার একাধিক সমাধান পাওয়া সম্ভব। কিছু সমাধান নিচে উল্লেখ করছিঃ

১) যদি অফিশিয়াল ইউটিউব অ্যাপ দিয়েই ব্যাকগ্রাউন্ডে প্লে করতে চান তবে এই লিংক থেকে bg tube নামের এই ছোট্ট অ্যাপটি নামিয়ে নিতে পারেন। এটি ইন্সটল করে ওপেন করুন। ওকে বাটনে ক্লিক করুন। এবার চাইলেই আপনি যে কোনও ভিডিও সার্চ করে ওপেন করতে পারবেন। মেন্যু বাটন চেপে হোমস্ক্রিনে এসে যেকোনো কাজ করতে পারবেন। ব্যাকগ্রাউন্ড প্লে বন্ধ করতে চাইলে রিসেন্ট ট্যাব ওপেন করে সেখান থেকে bg tube ক্লোজ করে দিন।

২) যদি ইউটিউবের অফিশিয়াল অ্যাপ ইউজ করতে না চান তবে। এই লিংক থেকে audio pocket নামের অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নিন। এবার ইউটিউব অ্যাপে ঢুকে যেকোনো ভিডিওতে ঢুকে উপরের দিকে শেয়ার বাটনে ক্লিক করুন। যে মেন্যু আসবে সেখান থেকে audio pocket সিলেক্ট করুন। এবার কিচ্ছুক্ষণ অপেক্ষা করুন। দেখবেন অডিও চালু হয়েছে। উপরের টাস্কবারের ড্রপ ডাউন লিস্টেই অডিও কন্ট্রোলের অপশন পাবেন। ইউটিউব অ্যাপ ক্লোজ করে দিলেও আর কোনও প্রবলেম নেই।

৩) এসব কোনও অ্যাপই যদি ব্যবহার করতে না চান তাহলে মোবাইলের ফায়ারফক্স ব্রাউজার হতে পারে এর সমাধান। ফায়ারফক্সে ইউটিউব ডেক্সটপ মুডে ওপেন করুন। এবার ইউটিউবে ঢুকে ভিডিও ওপেন করুন। এবার চাইলেই মেন্যু বাটন চেপে বেরিয়ে এসে ব্যাকগ্রাউন্ডে অডিও চালাতে পারবেন।

 

iOS

*** আইফোন/আইপ্যাডঃ সাফারি ব্রাউজার থেকে কোনও ইউটিউব ভিডিও ওপেন করতে চাইলে সেটি ইউটিউব অ্যাপ দিয়ে ওপেন হয়। তাই আমাদের প্রথমেই সাফারি থেকে www.youtube.com এ যেতে হবে। সেখানের ইউটিউব সার্চ বারে  প্রয়োজনীয় ভিডিও সার্চ করে প্লে করতে হবে। এবার হোম বাটন চেপে বেড়িয়ে আসতে হবে। কিন্তু একি?!! অডিও তো বন্ধ হয়ে গেল। চিতার কিছু নাই। হোমস্ক্রিন থেকে ডিসপ্লের নিচের দিক থেকে উপরে সোয়াইপ করুন। তাহলে কন্ট্রোল সেন্টার ওপেন হবে। সেখানে বাম দিকে দেখবেন অডিও প্লে করার অশন আছে জাস্ট সেখানে ক্লিক করুন। কাজ শেষ। যদি কোনও কারণে এটি কাজ না করে তাহলে সেট রিস্টার্ট দিন। ঠিক হয়ে যাবে।

আশা করি পোস্ট ভালো লেগেছে। আরও এমন টিপস আর ট্রিক্সের জন্য টেকবার্কসের সাথেই থাকুন।

(33)

ফেসবুক থেকে কমেন্ট করুন
>> বার্কটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*