Xiaomi Official All Rom Review

 

শাওমি পরিবারের অন্তর্ভুক্ত এমন সকলেই জানেন যে শাওমি স্মার্টফোন গুলোর রমে চারটি ভ্যারিয়েন্ট রয়েছে(যদিও সব মডেলের ই চারটি রম থাকেনা,যেমন Redmi Prime)। তো,সেই চারটি রম গুলি হলো Xiaomi Global Stable, Global Beta/ Developer Rom অপরদিকে আর দুটি হচ্ছে Xiaomi China Stable Rom এবং China Beta/ Developer Rom

 
আমার এই চারটি রম ই চেখে দেখার সৌভাগ্য হয়েছে 😂 তাই আজ আপনাদের সাথে সব গুলো রম এর মোটামুটি হালকার উপ্রে একটা রিভিউ নিয়ে আসলাম।

 

Xiaomi Global Stable:


প্রথমেই আসি বাংলাদেশ সহ অধিকাংশ দেশেই বেশি ব্যবহৃত হওয়া রম Global Stable এর কথায়। গ্লোবাল স্ট্যাবল রম কে আমি সব দিক মিলিয়ে অ্যাভোব এভারেজ বলবো!

চার্জ তূলনামূলক মোটামুটি মানের থাকে এই রমে।ছোট খাটো কিছু বাগ পেতে পারেন।বেশ কিছুক্ষণ ইউজ করলে ছোটখাটো সমস্যা ফেইস করবেন মাঝেমাঝে। র‍্যাম তূলনামূলক একটু বেশিই কনজিউম করে এই রমে। সাউন্ড কোয়ালিটি এভারেজ! হিটিং ইস্যু সব রম এই সমান।এটাকে হিটিং হয় বললে ভুল হবে।

যদি ১০ এর মধ্যে রেটিং দিতে হয় তাহলে আমি এই রম কে ৬.৮-৭.২ রেটিং দেবো এটিকে।এই রম সবার জন্যই 😆 ইউনিভার্সাল রম এইটা। মাইনর বাগ পেলে ভেবে নিবেন যে নেক্সট আপডেট আসলে বাগ ফিক্সড হয়ে যাবে। সকলের জন্য এই রম টাই রিকোমেন্ডেড করা হয়ে থাকে।

 

Global Beta/ Developer:

এবার আসি Global Beta বা Developer রম প্রসঙ্গে। প্রথমেই বলে রাখি যে Beta বা Developer রম সবার জন্য না! সাধারণ ইউজার মাঝেমাঝে এটাকে ভুলভাবে নিতে পারেন আবার অনেকসময় এই রম কেই বেস্ট মনে হতে পারে। গ্লোবাল বেটা রম নিয়ে ডেভলোপার গণ প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন।

প্রতি সপ্তাহে আপডেট পাবেন আপনি! এক সপ্তাহের আপডেটে বাগ বা সমস্যা পেলে পরের সপ্তাহে আবার বাগ ফিক্সড পাবেন।এভাবেই কোন আপডেট যদি আপনার মন মত হয়ে যায় তাহলে আর আপনাকে পায় কে?!! এজন্যই এক্সপার্ট গণ বেটা রম গুলোই বেশি ব্যবহার করে থাকেন।

কিন্তু যেহেতু বেটা রম,সাধারণ ইউজার রা বাগ পেলে বা মাঝেমাঝে স্লো কাজ করলে ক্ষেপে যেতে পারেন।তাই বলেছি এই রম সবার জন্য না!😊😜 এই রম কে আমি সব মিলিয়ে ১০ এর ভিতর ৭-৭.৫ রেটিং দেবো। অনেকেই এটাকে বেশি ভাবতে পারেন আবার অনেকে কম ভাবতে পারেন। এই রেটিং সম্পূর্ণ ব্যক্তিগত 😹

 

China Stable Rom:

সব রম এর বস রম হচ্ছে এই China Stable রম। রেটিং দেবো আমি ৮-৮.৫।
সাউন্ড কোয়ালিটি জোশ,চার্জ এর ক্ষেত্রেও অন্য সব রম থেকে এই রমে চার্জ বেশি থাকে। র‍্যাম কনজিউম ও অন্য রম গুলোর তূলনায় একটু কম করে।স্মুথ এর দিক থেকেও অন্য রম গুলো থেকে চায়না স্ট্যাবল রম টাকেই ভাল মনে হয়েছে।

যারা দুই-তিনমাস এর পুরাতন শাওমি ইউজার তারা এই রম এ শিফট হতে পারেন। তবে সতর্কতা হচ্ছে একবার এই রম এ আসলে অন্য রম এ আর যেতে মন চাইবে না 😂😂

একেবারে নতুন ইউজার ফোন কিনেই এই রমে আসা ঠিক হবেনা। কিছু চাইনিজ অ্যাপ দেয়া থাকে যেগুলোর মাঝে দুই-তিনটা বাদে বাকি সব গুলোই আনইন্সটল করা যায়।
প্লে স্টোর ও ম্যানুয়ালি সেটাপ করে নিতে হয়। সব মিলিয়ে এই রম টিকে আমার কাছে বেস্ট লেগেছে। যারা চাইনা রম ব্যবহার করেছেন তারা সবাই এই কথাটা বলবেন 🙂

 

China Beta/Developer Rom :

China Beta Rom এই রম টাকে আমার কাছে সবচেয়ে বাজে লেগেছে। হ্যাং করে মাঝেমাঝেই,আপডেট দেয়ার পর কিছু সময় ভাল চলে আবার আগের মত বাজে আচরণ।প্লেস্টোর কাজ করেনা।একবার কাজ করলেও পরে Unfortunately… মানে ক্রাশ করে কারণ ছাড়াই।

এই রম নিয়ে ডেভ দের অনেক বেশি কাজ করা উচিত। রম টা আসলে বাজে রকমের বাজে লেগেছে আমার কাছে।আর কেউ এই রম টা ব্যবহার করেছে কিনা আমার জানা নেই 😁 আমার রেটিং ১০ এর ভিতর ৪.৫-৫ 😜

উপরের সংক্ষিপ্ত আলোচনা থেকে আমার কাছে যেটা মনে হয়েছে,
১. চাইনিজ স্ট্যাবল রম
২. গ্লোবাল বেটা রম
৩.গ্লোবাল স্টেবল রম
১০.চাইনিজ বেটা রম

চাইনিজ রম এ এসে শাওমির আসল স্বাদ নিয়ে নিতে পারেন। তবে সাধারণ ইউজার রা গ্লোবাল স্ট্যাবল রম টাই ব্যবহার করতে থাকুন। বেটা রম এ আসা যার যার ঐচ্ছিক ব্যাপার।

আশা করি পোস্ট টি দ্বারা শাওমি ইউজার গণ উপকৃত হবেন।ভালোলাগলে শেয়ার করতে ভুলবেন না।টেকবার্কসের সাথেই থাকুন।

ধন্যবাদ সবাইকে।

ফেসবুকে আমি: Ashikur Rahman khan

(110)

ফেসবুক থেকে কমেন্ট করুন

আরও কিছু বার্কস

>> বার্কটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*