কেমন হয় যদি হাতের সাহায্য ছাড়াই জাস্ট আপনার মুখ/ফেস এর ইশারায় স্মার্টফোন কাজ করে? অনেক তো ফেস লক আনলক ব্যবহার করে থাকি আমরা,কখনো কি মুখ মাউস পয়েন্টার ব্যবহার করেছেন?? বা ভেবেও কি দেখেছেন যে আপনি মুখ নড়াবেন আর আপনার স্মার্টফোন সে অনুযায়ী ই কাজ করবে??

হ্যা এমনি একটি অ্যাপ নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে।এই অ্যাপটির মাধ্যমে আপনি জাস্ট আপনার মুখ নড়িয়ে চড়িয়ে কমান্ড দিতে পারবেন আপনার স্মার্টফোন টিকে!স্মার্টফোন টি কাজ করবে সে মোতাবেক ই! আমার কাছে বেশ ভালই লেগেছে ফিচার টি!

ডাউনলোড ঃ Click Here To Download

 

ডাউনলোড করতে ইউসি বা ক্রোম বা মজিলা ব্রাউজার দিয়ে লিংকে যান। নিচের দিকে DOWNLOAD  লেখার নীচে একটি টিক থাকবে।সেই টিক তুলে দিয়ে সেই ডাউনলোড এ ক্লিক করুন।পরের পেইজে Click Here To Download এ ক্লিক করলেই ডাউনলোড শুরু হয়ে যাবে।

 

প্রথমেই উপরের লিংক থেকে অ্যাপটি ডাউনলোড করে নিন।ডাউনলোড শেষে ইন্সটল করে ওপেন করুন।
এবার অ্যাপ ওপেন করলে নিচের ছবির মত দেখতে পাবেন।



এরকম আসলে Ok ক্লিক করবেন। OK ক্লিক করলে সেটিং এর Accessibility এ চলে যাবে নিচের ছবির মত।যদি অটোমেটিক চলে না যায় তাহলে সেটিং এ গিয়ে একদম নিচের দিকে Accessibility অপশনে যাবেন। এবার নিচের ছবির মত আসবে



এখান থেকে EVA Facial Mouse এ ক্লিক করুন।

উপরের ছবির মত এমন অপশন আসলে On করে দিন।তারপর অ্যাপটিতে ফিরে যান।টিউটোরিয়াল দেখাবে কিভাবে সেটাপ করতে হবে। যা যা করতে বলবে সব করে নিবেন যেমন সেটিং এ গিয়ে  Language & Input এ গিয়ে কিবোর্ড হিসেবে ইভা মাউস সিলেক্ট করে দিতে হবে,এছাড়া কি কি করতে হবে সবই স্টেপ বাই স্টেপ দেখাবে,আপনি নিজেই এগুলো করতে পারবেন কোন দিক নির্দেশনা ছাড়াই । এবার আপনার ফেস ডিটেক্ট করবে অ্যাপটি, এজন্য আলো আছে এমন স্থানে যান এবং ফ্রন্ট ক্যামেরায় পুরো মুখ টি স্থাপন করে দিন।

ফেস ডিকেক্ট হয়ে গেলে আর কি!! আপনার মুখ নাড়া চাড়া করবেন আর আপনার স্ক্রিনে মাউস নড়াচড়া করবে।মানে আপনি হাতের ইশারা ছাড়াই বেশ অনেক কিছু করতে পারবেন।প্রথম দিকে হয়ত কম পারবেন কিন্তু চেষ্টা করতে করতে পেরে যাবেন। এটা আসলে নতুন এক অভিজ্ঞতা যেটা আপনাকে অভিভূত করবে।একবার চেষ্টা করেই দেখুন।

 

আজকের মত এখানেই সমাপ্তি।দেখা মানে কথা হবে আরো নতুন কোন টপিক নিয়ে।সে পর্যন্ত ভাল থাকুন আর সুস্থ থাকুন।পোস্ট টি ভালোলাগলে শেয়ার দিতে ভুলবেন না ।ধন্যবাদ সবাইকে।

ফেসবুকে আমি ঃ Ashikur Rahman Khan

(213)

ফেসবুক থেকে কমেন্ট করুন

আরও কিছু বার্কস

>> বার্কটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*