—————–— بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ ———————

প্রিয় টেকবার্কস ভিউয়ার্স আজ আমি আপনাদের সামনে হাজির হয়েছি মাইক্রোসফট অফিস এক্সেল-এর অতি গুরুত্বপূর্ণ একটি ফর্মুলাঃ এম.এস. এক্সেল ইন ওয়ার্ড ভি.বি.এ কোড-এর বিষয়ে কিছু আলোচনা নিয়ে।

MS Excel In Word

প্রিয় টেকবার্কস ভিউয়ার্স প্রথমেই জেনে নেয়া যাক এম.এস. এক্সেল-এর এই ভি.বি.এ কোড কি? এবং ভি.বি.এ কোড আমাদের কি সুবিধা দিয়ে থাকে এবং কেনই বা আমরা এই ফরমুলা এম.এস. এক্সেল-এ ইউজ করব?


ভিউয়ার্স প্রথমেই আমরা জেনে নেই ভি.বি.এ কোড কি? ভি.বি.এ কথাটি হচ্ছে এম.এস. এক্সেল-এর একটি শর্ট নেম। এর সম্পূর্ণ ভাবানুবাদ হচ্ছেঃ ভার্চুয়াল বেসিক এপ্লিকেশন। এখন আমরা জানব যে এই এম.এস. এক্সেল-এর ভি.বি.এ কোড আমাদের কি কাজে দেয়?

ভিউয়ার্স আমরা অনেকেই আছি যারা বাসায় বা অফিসে এম.এস. এক্সেল-এ বিভিন্ন সময়ে বিভিন্ন কাজের জন্য {ইনভয়েস} যেমনঃ বিল,ভাউচার,চালান,টাকার রশিদ, ক্যাশ ম্যামো ইত্যাদি তৈরি করে থাকি। তো এই প্রত্যেক কাজের জন্য আমাদের মোট টাকার অংকের সাথে কথায় (IN WORD) লিখতে হয়,যা কিনা মোটামুটি আমাদের সময় অপচয় করে। কিন্তু আমরা যদি এইসব বিল/ভাউচার এম.এস. এক্সেল-এ ভি.বি.এ কোড ইউজ করে তৈরি করি, তাহলে খুব সহজে মাত্র ২-৩ টি ক্লিক করার মাধ্যেমেই আমাদের টাকার সংখ্যা কথায় রুপান্তর হয়ে যাবে।


এখন কথা হচ্ছে আমরা কিভাবে এম.এস. এক্সেল-এ ভি.বি.এ কোড ইউজ করব?

  • এজন্য প্রথমেই আপনাদের পিসি থেকে একটি এক্সেল ফাইল ওপেন করতে হবে।
  • এক্সেল ফাইল ওপেন হবার পর আপনাদের কি-বোর্ড থেকে Alt + F11 কী প্রেস করে ভি.বি.এ উইন্ডো ওপেন করতে হবে।
  • ভি.বি.এ উইন্ডো ওপেন হবার পর ইনসার্ট-এ ক্লিক করে মুডুল-এ ক্লিক করতে হবে।
  • ভি.বি.এ উইন্ডো-তে মুডুল ওপেন হবার পর আমাদের কিছু কোড মুডুল-এ লিখতে হবে এবং তখন আমাদের টাকার বা যেকোনো সংখ্যা কথায় রুপান্তর হবার জন্য একটি ফরমুলা তৈরি হয়ে যাবে।

প্রিয় ভিউয়ার্স আপনাদের মনে নিশ্চয়ই একটি প্রশ্ন জেগেছে যে, এক্সেল ফাইল-এর মুডুল-এ কি কোড লিখতে হবে?

এইক্ষেত্রে আমি আপনাদের বুঝার সুবিধার জন্য যে, কিভাবে খুব সহজেই আপনারা এম.এস. এক্সেল-এ ভি.বি.এ কোড ইউজ করবেন তার উপর ভিত্তি করে একটি ভিডিও টিউটোরিয়াল তৈরি করেছি।আশা করি একটু মনোযোগ সহকারে ভিডিওটি দেখলেই আপনারা খুব সহজে এম.এস. এক্সেল-এ ভি.বি.এ কোড ইউজ করতে পারবেন।

বিঃদ্রঃ ভিউয়ার্স আপনাদের সুবিধার্থে এম.এস. এক্সেল-এ ভি.বি.এ কোড এবং ফাইল-এর ডাউনলোড লিংক আমি আমার ভিডিও ডিসক্রিপসনে দিয়েছি।

এম.এস. এক্সেল-এ ভি.বি.এ কোড ইউজ করার বাংলা ভিডিও টিউটোরিয়াল দেখতে ক্লিক করুন



পরিশেষে বলতে চাইঃ আমার এই টিউন কোনো এক্সপার্ট ভাইদের জন্য না। টেকবার্কস-এ এই টিউন আমার প্রথম টিউন তাই সবার উদ্দেশ্যে বলব, আমার এই টিউন-এ যদি কোনো ভুলভ্রান্তি থাকে বা আমার উপস্থাপনায় আমি কোনো ভুলকিছু লিখে থাকি তাহলে, সবার কাছে আমার অনুরোধ থাকবে সবাই আমার ভুলগুলোকে ক্ষমাসুলভ দৃস্টিতে দেখবেন। আজ এ পর্যন্তই পরবর্তী টিউন দেখার আমন্ত্রন জানিয়ে আমি আপনাদের কাছ হইতে বিদায় নিচ্ছি আল্লাহ্‌-হাফেজ।

(53)

ফেসবুক থেকে কমেন্ট করুন

আরও কিছু বার্কস

>> বার্কটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*